কোন ইমেইল সার্ভিস প্রোভাইডার ব্যবহার করবো?

প্রযুক্তিতে আগ্রহ আছে এমন যে কাউকে জিজ্ঞেস করে দেখুন যে “ভাই আপনার কতগুলো ইমেইল আইডি?” আমি নিশ্চিত সে সাথে সাথে আপনার প্রশ্নের উত্তর দিতে পারবেনা। কারণ তার নিজেরই জানার কথা না যে তার কতগুলো ইমেইল আইডি। হাহা।

আমার নিজেরও ঠিক কতগুলো ইমেইল আইডি আছে, আমি হিসেব করে বলতে পারবোনা। তবে এর মধ্যে তিনটা নিয়মিত ব্যবহার করি। একটা জিমেইল আইডি, একটা পিপীলিকার ডোমেইনে করা মেইল আইডি, আরেকটা এই প্রযুক্তিগিকের ডোমেইনে করা মেইল আইডি। তবে প্রযুক্তিগিকের টাই এখন থেকে বেশি ব্যবহার করছি।

যে কেউ ইমেইল অ্যাকাউন্ট খুলতে চাইলে আমার প্রথম সাজেশন হবে জিমেইল। কারণ, এর সহজ ইন্টারফেস আর দারুণ ফিচারগুলো একজন নতুন ব্যবহারকারীও খুব সহজে রপ্ত করতে পারবে। অন্যদিকে গুগলের প্রায় সব সার্ভিসই এই জিমেইল আইডি দিয়ে ব্যবহার করা যাবে। সে হিসেবে একটা জিমেইল আইডি করলে আপনি গুগলের প্রায় সব সার্ভিসই ব্যবহার করতে পারবেন।

জিমেইল ছাড়াও ইয়াহু মেইল, ইয়ানডেক্স মেইল, মেইল ডট কম, আউটলুক, হটমেইল ইত্যাদি নানান ইমেইল সার্ভিস প্রোভাইডার আছে। এর মধ্যে জিমেইলের পর আমাদের দেশে ইয়াহু মেইলই সর্বাধিক ব্যবহৃত। অবশ্য একটা সময় ছিল, যখন বাংলাদেশে জিমেইল ইউজারের থেকে ইয়াহু মেইল ইউজারই বেশি ছিল। অবশ্য ইয়াহু মেসেঞ্জার এর জন্যে অনেকটাই দায়ী 😛

২০০৭-০৮ এর দিকে যখন আমি আমার প্রথম ইমেইল এড্রেস খুলি, তখন সেটা খুলেছিলাম ইয়াহু মেইল দিয়ে। বেশ অনেকদিন ইয়াহু মেইল ব্যবহার করার পর, একদিন পরিচিত হলাম জিমেইলের সাথে, সেই থেকে এখনও জিমেইলের সাথেই আছি। আর চাইলে নিজস্ব ডোমেইনে করা ইমেইল আইডিও জিমেইলের সকল সুবিধাসহ ব্যবহার করা যাবে গুগলের জিমেইল ফর ওয়ার্ক সার্ভিসের মাধ্যমে। বর্তমানে ৩০ দিনের ফ্রি ট্রায়ালও চেক করে নিতে পারেন কেনার আগে। 😀

তো, এতো গ্যাঁজানোর পর আমার সাজেশন হল যদি এটা আপনার প্রথম কিংবা শততম ইমেইল অ্যাকাউন্ট হয়, আপনি জিমেইলের সাথে থাকুন। 🙂

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)