গেস্ট পোস্ট করার আগে কোন বিষয় গুলো খেয়াল রাখতে হবে? (#৪ গুরুত্বপূর্ণ)

লিংক বিল্ডিং এর ক্ষেত্রে গেস্ট পোস্ট অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার হয়ে আসছে দীর্ঘসময় ধরেই। যুগের সাথে সাথে আমাদের দেশের মানুষও এসইওর দিকে ঝুঁকছে আগের চেয়ে দূর্বার গতিতে। অনেকের সফলতার গল্প শুনে কিংবা ঘরে বসে টাকা আয়ের পথ হিসেবে অনেকেই আগ্রহী হচ্ছে এই দিকে। একইসাথে বাড়ছে মেধাবী লোকের সংখ্যা।

একটা সময় ছিল, যখন সোশাল বুকমার্কিং, ডিরেক্টরি লিংক বিল্ডিং আর ফোরাম পোস্টিং এর মতো স্প্যামি সব মাধ্যমেই লিংক বিল্ডিং এর কাজ করতো আমাদের দেশের মানুষ। বাহিরের মানুষও যে করতো না, সেটা না। তবে আমাদের দেশের মধ্যে শতকরা হিসেবে এরকম কাজ করা মানুষের সংখ্যাই বেশি ছিল।

দিন বদলায়, আমরাও বদলাই। সোশাল বুকমার্কিং এর যুগ ছেড়ে এখন গেস্ট পোস্ট এর দিকেও ঝুঁকছে এদেশের মানুষজন। আমি বলছিনা আগে কেউ করতো না, ৫-৭ বছর আগেও গেস্ট পোস্টিং কে আমি কাজে লাগিয়েছি। আমার মতো আরও অনেকেই লাগিয়েছে। আমি বলতে চাইছি শতকরা হিসেবে এখন এরকম কাজ করা মানুষের সংখ্যা বেড়েছে।

এই পরিবর্তনকে অবশ্যই আমি সাধুবাদ জানাই। আপনি যদি অলরেডি গেস্ট পোস্টিং সম্পর্কে জেনে থাকেন, তাহলে তো আলহামদুলিল্লাহ্‌, ভালো। না জেনে থাকলে রফিক সাহেবের এই আর্টিকেলটি পড়ে নিন।

আমি বর্তমান সময়ে অনেকের ওয়েবসাইট চেক করেই দেখেছি গেস্ট পোস্ট নেয়ার ক্ষেত্রে কিছু ভুল অনেকেই করছে। আর এই ভুলগুলোর উৎস এবং ধরণ প্রায় কাছাকাছি। যার কারণে হয়তো পুরো সময় ও শ্রমটা পণ্ড হতে পারে। 

সেই পণ্ডশ্রম যেন না হয়, সেই উদ্দেশ্যেই আর্টিকেলটি লেখা। এখানে আমি দেখাবো গেস্ট পোস্ট এর মাধ্যমে লিংক নেয়ার আগে কোন কোন বিষয়গুলো খেয়াল রেখে নিতে হবে। এগুলো মেনে চললে ভুল করার সম্ভাবনা অনেকাংশেই কমে যাবে।

১) সাইটের ট্রাফিক 

আমার সাইট

আলহামদুলিল্লাহ, আমার একটা সাইটের ট্রাফিক

যে সাইট থেকে গেস্ট পোস্ট এর মাধ্যমে লিংক নিবেন সেই সাইটের ট্রাফিক চেক করে নিতে হবে আপনার। যদিও এখনোও লিংক ভ্যালুর সাথে ট্রাফিক এর সম্পর্ক নেই (থাকলে পিবিএন কাজ করতোনা বা থাকলেও সামান্য) তবুও সাইটের ট্রাফিক যাচাই করে নিতে হবে। Ahrefs, Semrush ইত্যাদি টুলস দিয়ে ওয়েবসাইটের ট্রাফিক চেক করা যাবে। 

আপনার মনে প্রশ্ন আসতে পারে -

 কেন ট্রাফিক চেক করতে হবে?

প্রশ্নটা অযৌক্তিক না। এ ব্যাপারে আমি মনে করি যদি কোন সাইট জেনুইন থাকে, ভালোভাবে কাজ করে, ভালো জায়গা থেকে লিংক পায় অবশ্যই সাইটে ট্রাফিক থাকবে, সেটা অন্তত ৫০০-১০০০ হলেও থাকবে। যেকোনো ভালো সাইটই অন্তত এরকম ট্রাফিক পাবে, এটা স্বাভাবিক। 

২) সাইটের কন্টেন্ট 

যে ওয়েবসাইট থেকে লিংক নিবেন, তাদের কন্টেন্ট এর মান থেকেও ওয়েবসাইট সম্পর্কে আইডিয়া করতে পারবেন। কয়েকটা কন্টেন্ট দেখে নিলেই বুঝতে পারবেন তারা কি ধরণের বিষয় নিয়ে কাজ করে। হতে পারে এমনিতে ওয়েবসাইটে ট্রাফিক ভালো কিন্তু তারা তাদের সাইটে গাঁজা টাজা প্রোমোট করে এবং সেরকম আর্টিকেল দেয় কিংবা তার চাইতেও খারাপ কিছু (সুবোধ তুই পালিয়ে যা 😛 ) নিয়েও আর্টিকেল দিয়েছে। 

এরকম যে একদম অস্বাভাবিক এমন না। আমি নিজেই একাধিক সাইটে এমন পেয়েছি। একবার একটা সাইট পেয়েছি অভার অল সব ভালো কিন্তু সেই সাইটে একাধিক পর্নোগ্রাফি রিলেটেড কন্টেন্ট আছে। এরকম সাইট থেকে নিশ্চয়ই আপনি লিংক নিতে চাইবেন না।

তাই এটা চেক করে নেয়া জরুরী।

৩) সাইটের ব্যাকলিংক কোয়ালিটি

ওয়েবসাইটটির ওভারঅল ব্যাকলিংক প্রোফাইল কেমন সেটিও দেখে নেয়ার বিষয়। খুবই সাদামাটা সাধারণ ব্যাকলিংক প্রোফাইলের সাইট থেকে লিংক নেয়ার চাইতে একই শ্রম ব্যয় করে একটা এভারেজ ভালো মানের সাইট থেকে লিংক নিতে চেষ্টা করা অবশ্যই ভালো? 

এই কারণে ওয়েবসাইটের ব্যাকলিংক কোয়ালিটি কেমন - কোন ধরণের সাইট থেকে লিংক পাচ্ছে, কি ধরণের লিংক পাচ্ছে, ইত্যাদি বিষয়াদি চেক করে নিতে হবে। আমি অ্যাংকর টেক্সট প্রোফাইলও চেক করে নেয়ার পক্ষে মত দিবো। 

হাবিজাবি ধরণের লিংক পেলে অবশ্যই সেই সাইট এভয়েড করা বাঞ্ছনীয়। 

৪) সাইটের আউটবাউন্ড লিংক

এখন পর্যন্ত যে বিষয়গুলো আলোচনা করলাম তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এটি। এটিই সবচেয়ে বড় ডিসাইডিং ফ্যাক্টর বা কষ্টিপাথর। এই সেকশনে পাশ করলে উপরের বিষয়গুলোকে আমলে আনা যাবে আর এই বিষয়ে ফেইল করলে উপরের আর কোন বিষয়ই আর দেখার প্রয়োজন নেই। 

সরাসরি বোল্ড আউট। 

গেস্ট পোস্ট নিতে চাওয়া সাইটটি কাদেরকে লিংক দিচ্ছে এবং কি ধরণের অ্যাংকর টেক্সটে লিংক দিচ্ছে এটা দেখে নেওয়া অবশ্যই জরুরী। কারণ যদি কোন হ্যাকিং, ক্র্যাকিং, ফার্মাসিউটিকাল সাইট, এডাল্ট সাইটে লিংক দেয় মোদ্যা কথা যাকে খুশি তাকে লিংক দেয় তাহলে উক্ত সাইট থেকে লিংক নিলে - 

পাপ হবে পাপ

আর এইরকম সাইট খুব সহজে লিংক দেয় বিধায় বাংলাদেশি অনেক ভাই এরকম সাইট থেকে লিংক পেয়েছেন। যে বড় ভুলটির কথা প্রথমে বলেছিলাম সেটি এটিই।

রিয়েল লাইফ টেস্ট

এবার একটা রিয়েল লাইফ টেস্ট করা যাক। নিচের স্ক্রিনশটটি দেখুন। সাইটটি আহ্রেফস এ দেয়ার পর এটা দেখলে লিংক নিতে না চাওয়ার ইচ্ছা খুব কম মানুষের মধ্যেই আসবে। এতো রেফারিং ডোমেইন দেখে আপনিও নিতে চাইবেন, তাইনা?

গেস্ট পোস্ট - পঁচা সাইট

সাইট টির ব্যাকলিংক প্রোফাইল চেক করে দেখলাম যাচ্ছেতাই অবস্থা। ১৭০০ ডোমেইনের মধ্যে একটাও ভালো ডোমেইন নেই। সবগুলোই হাবিজাবি। ৩ নম্বর ক্রাইটেরিয়ায় ফেইল, প্রথম ক্রাইটেরিয়ায় চলে যদিও। 

সাইটের আর্টিকেল চেক করলাম, প্রায় প্রতিদিন ৩-৪টা করে নতুন আর্টিকেল পাবলিশ হচ্ছে এবং তার সবগুলোই কোন না কোন সাইটকে নির্দিষ্ট কিওয়ার্ড অ্যাঙ্কর এ লিংক দিয়ে। যা প্রমাণ করে তারা সহজেই গণহারে লোককে সাইটে গেস্ট পোস্ট করতে দিচ্ছে। এটা দেখেই অবশ্য সাইট বাদ দিয়ে দেয়ার কথা, তবুও আর্টিকেলের স্বার্থে আরেকটু দেখছি

স্প্যামি সাইট

এবার আহ্রেফস টুল থেকে আউটগোইং লিংক সেকশন থেকে অ্যাঙ্কর এ ক্লিক করে অ্যাঙ্কর গুলো দেখি।

অ্যাঙ্কর

এখানে কিছুসময় দেখার পরেই আমার চক্ষু চড়কগাছ। হেন কোন বিষয় নেই যে তারা লিংক দেয়নি। হাবিজাবি, তালার চাবি সবকিছুতেই তারা লিংক দিয়ে রেখেছে। উলটাপালটা অ্যাংকর এও লিংক দিয়েছে যা এখানে দেখানো সম্ভব না। 

অতএব এরকম সাইট থেকে লিংক নেয়া যাবেনা। উপরে বলা বিষয়গুলোর কোন একটিতেও যদি কোন সাইট ফেইল করে তাহলে সেটি এভয়েড করাই শ্রেয়।

তাই পরবর্তীতে কোন লিংক নেয়ার সময়ে অবশ্যই এই বিষয়গুলো যাচাই করে তবেই লিংক নিবেন। এতে করে আপনি সহজেই একটা ভালো লিংক নিশ্চিত করতে পারবেন এবং খারাপ লিংক এভয়েড করতে পারবেন।

লটস অফ লাভ

#কুইট্টালান

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)