• Home
  • মোবাইল

পুরনো মোবাইল বিক্রির পূর্বে যে বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখতে হবে !

আমার এক বন্ধু আছে, যে কিছুদিন পরপরই নতুন নতুন মোবাইল পছন্দ করে। পুরনোটা বিক্রি করে নতুন মোবাইল কিনে। আমাদের বর্তমান সময়ে যত রকমের মোবাইল রয়েছে তাতে আপনিও হয়তো আমার বন্ধুর মতোই একজন হতে পারেন ! অর্থাৎ আমি ধরে নিচ্ছি আপনিও কিছুদিন পরপর নতুন নতুন মোবাইল পছন্দ করেন আর নতুন মোবাইল ফোন কেনার সময় পুরনোটা বিক্রি করে ফেলেন। কিন্তু এক্ষেত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ আপনার নেয়া উচিৎ, যা কিনা বেশিরভাগ মানুষই এড়িয়ে যায়।

অথচ এই বিষয়গুলো এড়িয়ে যাওয়ার দরুণ ঘটে যেতে পারে বেশ বড় রকমের বিপত্তি। আর এমনটা ঘটে যাওয়া মোটেও অস্বাভাবিক না। এই লেখায় এমনই কিছু বিষয় তুলে ধরবো যেগুলো মোবাইল বিক্রির পূর্বে অবশ্যই অবশ্যই মেনে চলতে হবে।

প্রয়োজনীয় তথ্য ব্যাকআপ করে নিন

এই বিষয়টা অনেকেই মাথায় রাখেনা, যার ফলে নিজের অনেক গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে যেতে পারে। গুরুতপূর্ণ মোবাইল নাম্বার, ছবি, ভিডিওসহ যে সকল জিনিস প্রয়োজনীয় সেগুলো ব্যাকআপ করে নিন। সবচেয়ে ভালো হয় পুরো ফোনের ব্যাকআপ নিয়ে নিলে। এরপর সেখান থেকে যা প্রয়োজনীয় তা রেখে বাকিগুলো বাদ দিয়ে দেয়া যাবে। আধুনিক সব স্মার্টফোনেই আপনি সম্পুর্ণ সেট ব্যাকআপ করার সুবিধা পাবেন। ব্র্যান্ডের বিভিন্ন কোম্পানির মোবাইলের পিসি স্যুট সফটওয়্যার এর মাধ্যমে খুব সহজে পুরো মোবাইলের ডাটা ব্যাক আপ করে নিতে পারবেন।

সব অ্যাণ্ড্রয়েড সেতেই কনট্যাক্টস এর নাম্বার গুলো জিমেইল এর সাথে সিঙ্ক করে নেয়া যায়। সব সময় কন্ট্যাক্ট সিঙ্ক অন রাখুন, এতে করে যদি কখনো কন্ট্যাক্ট ব্যাকআপ রাখতে ভুলেও যান কিংবা মোবাইল হারিয়ে ফেলেন, তবুও আপনার সকল নাম্বার ফিরে পাবেন।

মেমরি কার্ড থাকলে সেটা বের করে নিন

মেমরি কার্ড খুব ছোট জিনিস হওয়ায় অনেক ক্ষেত্রে এটি খুলে নেয়ার কথা মনে থাকেনা। আবার অনেকে আছে মোবাইলের সাথে স্বেচ্ছাতেই মেমরি কার্ড দিয়ে দেন। এই কাজ করতে সাবধান ! কারণ মেমরি কার্ড এভাবে দিয়ে দিলে যেকেউ ডাটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করে আপনার মেমরি কার্ডের অনেক ডাটা পুনরুদ্ধার করতে সক্ষম হতে পারে। হয়তো তাতে আপনার স্পর্শকাতর কোন বিষয়ও তার হস্তগত হয়ে যেতে পারে। তাই এই কাজ করার আগে সাবধান।

অবশ্যই অবশ্যই মোবাইল বিক্রির আগে আপনার মেমরি কার্ড বের করে নিন। আপনি নিশ্চয়ই চাইবেন না যে আপনার এমন কিছু অন্যে হাতে যাক যা আপনার জন্যে ক্ষতিকর।

ফ্যাক্টরি ডাটা রিসেট করে নিন

সব মোবাইলেই ফ্যাক্টরি ডাটা রিসেট বলে একটা অপশন আছে। যার মাধ্যমে মোবাইলের যাবতীয় সকল তথ্য মুছে দিয়ে একদম নতুন অবস্থায় মোবাইলটি যেভাবে পেয়েছিলেন সেভাবে করে দেয়া সম্ভব। যেহেতু প্রতিটা মোবাইলের সাথেই আপনি এই অপশন ফ্রিতেই পাচ্ছেন, তো কেন এই সুবিধাটা কাজে লাগাবেন না?

মোবাইল বিক্রি করার পূর্বে ডাটা ব্যাকআপ নেয়া হয়ে গেলে নির্দ্বিধায় ফ্যাক্টরি ডাটা রিসেট দিয়ে দিন।

আশা করা যায়, এরপর কখনো মোবাইল বিক্রি করার প্রয়োজন পরলে অবশ্যই উপরের এই বিষয়গুলো মাথায় রাখবেন। তাহলে নিজে যেমন সেইফ থাকতে পারবেন তেমনই এড়াতে পারবেন অনাকাঙ্ক্ষিত ঝামেলাও!

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)