কিভাবে লিব্রে অফিসে বাংলা সুবিধা যোগ করতে হয়?

ইতোপূর্বে আমার পছন্দের ফ্রি অফিসস্যুট হিসেবে লিব্রে অফিসের কথা বলেছিলাম। আজকে লিখবো কিভাবে এতে বাংলা সুবিধা যোগ করতে হয়। অবশ্য লিব্রে অফিসে বাংলা সুবিধা যোগ করা ছাড়াও অনায়াসে বাংলা লেখা যায়।

তবে স্ট্যাটাসবারে দেখায়  Bengali (India), যেহেতু আমরা বাংলাদেশে আছি, নিশ্চয়ই এমন কিছু দেখাক সেটা চাইবোনা। তাই আমরা বাংলা সুবিধা যোগ করবো।

…এবং কাজটি ছেলের হাতের মোয়াড় মতোই সহজ। আমি ম্যাক ওএসএক্স এ কিভাবে করতে হয় সেটা দেখাবো; লিনাক্স এবং উইন্ডোজেও বিষয়টি প্রায় একই। খুব একটা পার্থক্য চোখে পড়বেনা। তো শুরু করা যাক।

  • প্রথমেই লিব্রে অফিস চালু করুন।
  • এবার ওএসএক্স এর ক্ষেত্রে Preference এ যান, উইন্ডোজ এবং লিনাক্স এর ক্ষেত্রে টুলস এ যান, এরপর ল্যাঙ্গুয়েজ সেটিংস এ যান। এবার নিচের উইন্ডোর মতো একটি উইন্ডো দেখতে পাবেন।

লিব্রে অফিসে বাংলা

  • এবার Language নামে একটি অপশন দেখতে পাবেন। সেটায় ক্লিক করুন।
  • Default language for documents সেকশন এর নিচে  CTL নামে একটি ড্রপডাউন মেন্যু আছে।  সেখান থেকে Bengali (Bangladesh) নির্বাচন করে ওকে প্রেস করে বের হয়ে আসুন।

লিব্রে অফিস

  • ব্যস, আপনার কাজ হয়ে গেছে। এবার আর Bengali (India) দেখাবে না, Bengali (Bangladesh) দেখাবে। নিচের ছবিটি লক্ষ্য করলেই সেটা বুঝতে পারবেন।

আমি যেহেতু উইন্ডোজ বা লিনাক্সে নিজে ট্রায় করে দেখিনি, তাই কিছুটা এদিক ওদিক হতে পারে। সেক্ষেত্রে যদি আপনি কোন ভুল পান তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন। আমি সমাধান দেয়ার চেষ্টা করবো। 🙂

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)