কিভাবে আপনার ওয়েব সাইট থেকে ইবুক বিক্রি করতে পারেন?

আমরা যারা নিশ সাইট বানাই আমাদের প্রাথমিক ইনকাম মডেল থাকে আমাজন এফিলিয়েট। আমাদের ইনকাম ডাইভারসিফাই করতে আমরা অনেক গুলো কাজ করতে পারি। এর মধ্যে আমার কাছে সবচেয়ে ভাল মনে হয়েছে নিজের ওয়েব সাইট থেকে ইবুক বিক্রি করা।

তো চলুন দেখি একটা ইবুক তৈরির ধাপগুলো কি কি…

আইডিয়া জেনারেট করা

একটি সফল ইবুক তৈরির সবচেয়ে জরুরি স্টেপ্তটি হল বইটি কোন বিষয়ে হবে তা ঠিক করা। মোটামুটি সববিষয়ের ইবুকই বিক্রি হয়। তবে Health, Fitness, Food, Recipes, Online Marketing নিশগুলোতে।

ইবুকের বিক্রি সবথেকে বেশি হয়।  Google কিংবা Amazon এ আপনি আপনার “Niche + Books” বা “Niche+ ebooks” লিখে খুজলেই অসংখ্য আইডিয়া পাবেন।

পালিও ডায়েট ইবুক
রেসিপি ইবুক

এর মধ্যে আপনাকে খুজে বের করতে হবে কোন টপিকগুলো আপনার ওয়েবসাইটের ওডিয়েন্সের সাথে মানাসই এবং কোন বইগুলো খুব সহজেই বানানো সম্ভব । কিছু নিশ আইডিয়া হতে পারে এমন-

  • bass fishing books
  • running nutrition books
  • deer hunting books
  • fly fishing books
  • mountain climbing books

তবে একটি চিটকোড আমি আপনাদের দিতে পারি। কম বেশি সব নিশেই এই ধরনের বইগুলো সবসময়ই দেখা যায়।

  • Niche + for Beginners
  • Niche + 101
  • Niche + Tips and Tricks
  • How to Get the Most Out of Your + Niche

কিন্তু আইডিয়াই তো সব না তাই না? আপনাকে জানতে হবে আপনার বইটি আসলেই বানানোর পরে বিক্রি হবে কিনা। এজন্য আপনি আমাজনে আপনার ওই টপিকের বইয়ের বিক্রি কেমন হয়, রেটিং কেমন, রিভিউ কেমন দেখে নিতে হবে।

অ্যামাজনে ইবুক
অ্যামাজনে ইবুক ২

 ইবুকের জন্য কন্টেট তৈরি করা 

এবার পালা আপনার ইবুকের জন্য রাইটার সিলেক্ট করা। আপনার ওয়েবসাইটের রাইটাররাই একাজটি করতে পারে। তবে খেয়াল রাখতে হবে আপনি কি খুব টেকনিকাল বিষয়ে ইবুক তৈরি করছেন কিনা। যেমনঃ Amazon Affiliate Marketing for Beginners বইটি নিশ্চয়ই আপনি এমন কাউকে দিয়ে লিখাবেন না যে কোনদিন আমাজন এফিলিয়েট হাতে কলমে করেননি। এধরনের টেকনিকাল বিষয়ে ইবুকের রাইটার আপনি ওই বিষয়ের Facebook Group, Subreddits, Linkedin এ পেতে পারেন।

আপনার ইবুকটি কত বড় হবে, কি কি Chapter থাকবে, আপনার Competition ইবুক গুলো কিভাবে লিখেছে ইত্যাদি আপনার রাইটারের সাথে আগেভাগেই আলোচনা করতে হবে। আপনার রাইটারই আপনাকে অনেক নতুন কিছু সাজেশন দিতে পারে যা আপনার ইবুককে সবার থেকে আলাদা করতে পারে। 

Pro tip: আপনার ইবুকটিতে আনুষাংগিক বিষয়ে আপনার ওয়েবসাইটের বিভিন্ন কন্টেটের লিংক দিতে ভুলবেন না। এতে করে অনেক মানুষ আবার আপনার ওয়েবসাইটে ফেরত আসবে।

ইবুক ডিজাইন

আপনার ইবুকের টপিক সিলেকসনের পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ইবুকের জন্য আকর্ষনিয় কাভার ইমেজ ডিজাইন করা। আপনার কাভার ইমেজ কনভারশনে অনেক অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই কাজটির জন্য ফাইবার বেশ ভাল। আপনি বাজেটের ভিতরেই আপনার ইবুক ফরমেট এবং কাভার ইমেজ বানাতে পারেন।

ফাইভার ডিজাইন

 তবে আপনার বাজেট যদি আরো ভালো হয় আপনি 99designs দেখতে পারেন।

৯৯ ডিজাইনস

Landing Page বানানো

এবার পালা আপনার ইবুকের জন্য একটি আলাদা Landing Page তৈরি করা। আমরা সবাই কমবেশি Landing Page পরিচিত। একটি Perfect Landing Page এ এই বিষয়গুলো থাকবে-

  • আকর্ষনিয় টাইটেল 
  • কেন এই বইটি আলাদা
  • এই বইয়ে কি কি চ্যাপ্টার আছে
  • লেখক পরিচিতি এবং কেন তিনি এই বিষয়ে পরিপক্ক 
  • ক্রেতাদের রিভিউ
  • ২-৩টি কল টু একশন 

সব পেজ বিল্ডার গুলোতেই আপনি রেডিমেট ইবুকের জন্য landing page পাবেন। একটু ঘষামাজা করে খুব সহজেই নিজে করে ফেলতে পারেন কাজটা। কিছূ আইডিয়া পেতে পারেন এখানে

ইবুক ডিসট্রিবিউশন

আচ্ছা অনেক কষ্ট করে ইবুকতো বানালাম এখন কেউ কিনলে তাকে পাঠাবো কিভাবে? আমরা বাড়ি বাড়ি গিয়ে দিয়ে আসবো? আমরা ঘুমিয়ে থাকলেও যাতে আমাদের ক্রেতা বইটি কিনলে সাথে সাথে অটোমেটেকালি পেয়ে যান তার জন্য আমাদের একটা সিস্টেম লাগবে। এজন্য বাজারে অনেক সার্ভিস আছে-

তবে আমার সবচেয়ে ভাল লাগে Sendowl

সেন্ড আউল

তার প্রাথমিক কারন গুলো হল-

Sendowl বইয়ের বিক্রি থেকে কোন কমিশন চাজ্র করে না

Sendowl এর মাধ্যমে আপনার Payment Processors (Paypal,Stripe etc.) integrate করতে পারবেন

Sendowl আপনার ইবুকের সিকিউরিটি দিবে যেমন- PDF stamping ও লিমিটেড ডাউনলোড 

এছাড়াও Sendowl এ affiliates, discounts, cart abandonment, upsells এর মত অনেক আপগ্রেডেড সুবিধা আছে।

Alternative Services:

প্রোমশন/মাকেটিং

একটা ইবুক প্রোমশনের অনেক অনেক উপায় আছে তার মধ্যে অল্প কিছু সংক্ষেপে এখানে তুলে ধরার চেষ্টা করছি।

(ফ্রি উপায়) – আপনার ওয়েবসাইটে ভিজিটরের নজরে পড়ে এমন জায়গা গুলোতে আপনার ইবুকের Landing Page লিঙ্কটি দিতে হবে। এজন্য আপনি নেভিগেসন বারে হাইলাইটেড মেনু বা সাইডবারে আপনার ইবুকের কাভার ইমেজ দিয়ে ব্যানার বানাতে পারেন।

আপনার ওয়েবসাইটটি যদি একটি নিদিষ্ট টপিকে বানানো হয়ে থাকে এবং ভাল ট্রাফিক থাকে তাহলে আপনি অটোমেটিকালি অনেক সেল পেতে থাকবেন, বাড়তি কিছু করার প্রয়োজন হবে না। 

(ফ্রি উপায়)ইমেইল লিস্টঃ আপনি হয়ত সেলস ফানেল কথাটি আগেই শুনেছেন। আমরা আমাদের ইবুক বিক্রির জন্য খুব সহজ একটি ফানেল বানাতে পারি। এর জন্য আমাদের একটি স্বল্প দৈঘের ফ্রী ইবুক বানাতে হবে যা আমরা Lead Magnet হিসেবে ব্যাবহার করব।

লিড ম্যাগনেট

(পেইড উপায়)ফেইসবুক রিটারগেটিংঃ আপনার সাইটে ফেসবুকের পিক্সেল ইন্সটল করে খুব সহজেই ভিজিটরকে ইবুকের Landing Page এ নিয়ে আসতে পারেন। তবে ইদানিংকালে ফেইসবুক বট মেসেঞ্জার বেশ ভাল কনভারশন দিচ্ছে।

শেষ কিছু টিপ্সঃ

আপনার ইবুকের পিডিএফ, কাভার ইমেজ আপলোড করে ফ্রিতেই আমাজনের kindle এ বইটি পাবলিস করতে পারেন। অনেকেই দেখবেন ইবুকের থেকে বইয়ের হার্ডকপি পাওয়া যাবে কিনা জানতে চাইবে, সেক্ষেত্রে আপনি তাদের আমাজনের লিঙ্কটি দিয়ে দিতে পারেন, আমাজন আপনার হয়ে বইটি প্রিন্ট করে তাদের কাছে পাঠিয়ে দিবে। নিশ্চয়ই জানেন, আঙ্কেল জেফ সেজন্য আপনার বইয়ের দাম থেকে প্রিন্ট খরচ ও কমিশন কেটে রাখবে। তাই যেই বই আপনার ওয়েব সাইট থেকেই বিক্রি হচ্ছে তা kindle এ পাবলিস করার দরকার নেই সুধু হার্ডকপি এর জন্য লিস্ট করাই ভাল। তবে হ্যাঁ, আমাজনের থেকে আপনার বইটি তেমন একটা বেশি বিক্রি হবে না যদি না আপনি আমাজন পিপিসিতে ইনভেস্ট করেন। 

আমি ইবুক তৈরিতে কোন এক্সপার্ট নই। আমাজনের পাশাপাশি ইবুক তৈরি করেও যে একটা আলাদা ইনকামস্ট্রিম বানানো যেতে পারে তা সবাইকে জানানোর একটি ক্ষুদ্র প্রয়াস। আপনার কোথাও বুঝতে সমস্যা হলে কমেন্টে জানাতে পারেন।

Pulak Fahid Hasan