কোন নির্দিষ্ট সময়ে একটা নিশ সাইট না একাধিক? কোনটা করবো, কেন করবো?

খুব সহজ একটা বিষয়। অনেকের জন্যে সহজ একটা সিদ্ধান্তও। কিন্তু এই সহজ  বিষয়টাই অনেক সময় কষ্টের কারণ হয়ে উঠতে পারে। আপাতদৃষ্টিতে যেকেউ সেটা বুঝতে পারবেন না। 

বুঝতে পারবেন শুধু তিনিই, যিনি এরকম পরিস্থিতিতে সিদ্ধান্ত নিয়ে বুঝতে পেরেছেন যে সেটা ভুল ছিল। অতঃপর টাকা, শ্রম, সময় - তিনটাই নষ্ট করেছেন। 

হেডলাইনে লেজুরসহ যে প্রশ্ন আছে, সেটার উত্তর টা রিলেটিভ। নির্দিষ্ট একটা উত্তর সবার জন্যে খাটবেনা। দুই শ্রেণীর মানুষের জন্যে দুই রকম উত্তর। আর সেই উত্তরের পেছনের যৌক্তিকতাও আজকে বলবো। যাতে করে আপনার সিদ্ধান্ত নেয়া সহজ হয়। 

ভুল করে হতাশ যাতে না হয়ে যান। আর ইতোমধ্যেই ভুল করে হতাশ হয়ে গিয়ে থাকলে ড. আয়েয আল কারনীর এই বইটি আপনার জন্যে। (একই বইয়ের ভিন্ন লিংক

* এই বই এর অনুবাদক বা প্রকাশক, কারও সাথেই কোনরকম ভাবে আমি জড়িত না। নিতান্তই ভালো লাগা থেকে দেয়া। বুঝতে পারার জন্যে ধন্যবাদ।

একটাই নিশ সাইট করতে হবে, যদি... 

আপনার জন্যে প্রাথমিক ভাবে একই সময়ে একটার বেশি নিশ সাইট করা কোনভাবেই উচিৎ হবেনা, যদি আপনি নিশ সাইট বিজনেসে নতুন হন। 

আপনার বাজেটের সমস্যা থাকতে পারে, জ্ঞানের সীমাবদ্ধতা থাকতে পারে, পুরো ওয়েবসাইট নিয়ন্ত্রণ করা আর আনুষঙ্গিক কাজে ভুল করার সুযোগ থাকতে পারে। 

যেহেতু আপনি মাত্র নতুন চাষি, ইতোপুর্বে চাষ করার অভিজ্ঞতা নেই। তাই প্রথমবারেই কয়েকটা ফসল, কয়েকটা জমিতে চাষ করতে যাওয়ার দরকার নেই।

আগে একটা করেন। 

একটা জমিতে সফল হন, কাজ করে ভালোমন্দ বুঝে নেন। এরপর কয়েকটা চাষ করার চেষ্টা করা যাবে। 

অর্থাৎ, নতুন হিসেবে যখন আপনি কাজ করবেন - তখন আপনার কাজে অনেক ভুলভ্রান্তি হতে পারে। আর এইসময় কয়েকটা সাইট থাকলে, প্রথম সাইটে যে ভুল হবে; ঠিক একই ভুলগুলো আপনার অন্যান্য সাইটেও হবে। 

ফলে দেখা যাবে একইরকম ভুল সবগুলো সাইটে করে অর্থনৈতিক-মানসিক দুইরকম ভাবেই আপনি বিপর্যস্ত। 

সুতরাং, আপনি এই কাজে নতুন হলে একই সময়ে একটার বেশি নিশ সাইট করা যাবেনা। আপনাকে একটা নিয়েই কাজ করতে হবে। সফল হলে, ভালো করলে - পরে আরও চেষ্টা করার সুযোগ পাবেন ইনশাআল্লাহ্‌। কেউ থামাতে পারবে ন্যাহ

এছাড়া অনেকে আছে, একসাথে একাধিক সাইট এর প্রেশার নিতে পারবেন না। অথবা একটা সাইটকেই অনেক বড় করে ফেলতে পারবেন বলে আত্মবিশ্বাস আছে - যদি আপনি এই দলভুক্ত হন, তাহলে আপনার জন্যেও নির্দিষ্ট সময়ে একটার বেশি সাইট নিয়ে কাজ না করা ভালো।  

একাধিক নিশ সাইট করতে পারেন, যদি...

যদি আপনি পুরনো পাপী হন। ইতোমধ্যে এক বা একাধিক সাইট সফল ভাবে করেছেন। এই কাজের আদ্যপান্ত সম্পর্কে আপনার মোটামোটি স্পষ্ট ধারণা আছে, আপনার স্ট্র্যাটেজি সুন্দরভাবে কাজ করেছে - তাহলে আপনি একই সাথে একাধিক নিশ সাইট করতে পারেন। 

নিশ সাইটের সফলতা অন্তত প্রথম সেল দিয়ে মাপবেন না। যদি এমনটা করেন, তাহলে অনেক বড় ভুল করবেন। 

অনেকেই প্রথম সেল সেলিব্রেট করেন, আমিও ইউরেকা ইউরেকা বলে চিৎকার করার মতো অবস্থায় এদিক সেদিক লাফালাফি করেছিলাম প্রথম সেল পেয়ে। মনে রাখবেন, সেটা প্রথম সেল... একটা প্রডাক্ট বিক্রি হওয়া মানেই কয়েকশো কিংবা হাজার প্রডাক্ট বিক্রির নিশ্চয়তা না। তবে সেই ধারার শুরু। 

অন্তত ২০০-৫০০ ডলার একটা সাইট থেকে আসলে, তবেই কেবল একসাথে একাধিক সাইট করার কথা ভাবতে পারেন। 

আর সেটাই যৌক্তিক বলে আমি মনে করি। 

তবে একাধিক নিশ সাইট বলতে ৫-৭-১০টা না। ২-৩টা হতে পারে। কারণ এর বেশি সাইটে একসাথে মনোযোগ দিয়ে কাজ করা এবং র‍্যাংক করানো অনেক কষ্ট হয়ে যায়। আমি নিজেই এর ভুক্তভূগী। আবেগের বসে অনেক গুলো নিয়ে একসাথে কাজ করা শুরু করে দেই। 

শেষ কথা ​

উপরের অল্প কয়েক লাইন পড়ার সময়েই আপনি বুঝে গেছেন যে আপনি কোন দলে পড়েন। আর কোন সিদ্ধান্ত আপনার জন্যে খাটে। 

এবার সে অনুযায়ী সিদ্ধান্ত নিয়ে নিন। যাতে অদূর ভবিষ্যতে আফসোস করতে না হয়, ইনশাআল্লাহ্‌। 

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)