নিশ সাইট স্টার্ট আপ ১.৭ – এপ্রিল ২০১৮ আপডেট

দীর্ঘদিন ধরে প্রযুক্তিগিক ব্লগ ফলো করে থাকলে ইতোমধ্যেই আপনি জানেন যে, ছোট আকারে কেইস স্টাডি শুরু করেছিলাম একটা নিশ সাইটে। যেখানে আমি মোটামোটি সাধারণ বিষয়গুলো আমি জানানোর চেষ্টা করেছি। 

অক্টোবর ২০১৬-এর পরে আর কোন আপডেট দেয়া হয়নি। নানা মাধ্যমে অনেকেই সাইটটার বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চেয়েছেন।

আমিও ভেবেছি, অনেকটা সময় কেটে গেলো। একটা আপডেট দেয়া জরুরি। 

কিন্তু এই দিচ্ছি দিবো করে আর দেয়ার সময় হয়ে উঠছেনা। এর মধ্যেই ইসমাইল ভাই গ্রুপে পোস্ট করলেন, আর আমিও সিদ্ধান্ত নিয়ে নিলাম এই সপ্তাহেই আপডেট দেয়ার।  

ইসমাইল ভাই

তাই কালক্ষেপণ না করে ছোট পরিসরে আপডেট দিয়ে দিচ্ছি আজকে। 

ট্রাফিক আপডেট 

এই সিরিজের আগের লেখাগুলো পড়লে ইতোমধ্যেই জেনে থাকবেন সাইটে কিছু ক্ষেত্রে সিজনাল নিশ আছে, তাই বছরের প্রথম ও শেষ দিকে ট্রাফিক খুবই হাই থাকবে। 

ট্রাফিক

উপরের ছবিতে ১০ই মার্চ থেকে ১০ই এপ্রিল পর্যন্ত ট্রাফিক দেখা যাচ্ছে। একটা সিজন মার্চ এর মাঝামাঝি থেকে প্রায় শেষ হওয়া শুরু করে, তাই আপাতদৃষ্টিতে কিছু ট্রাফিক কমতে দেখা যাচ্ছে। 

১০ই মার্চ থেকে ১০ই এপ্রিল পর্যন্ত সাইটে ট্রাফিক ছিল ৩৯,৩৬২ জন। গড় করলে প্রায় ১৩০০র মতো ট্রাফিক পাচ্ছি প্রতিদিন। 

ইনকাম আপডেট 

এতদিন দিচ্ছি দিবো ভেবে না দেয়ার পেছনে ইনকাম আপডেট একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। আমি কখনোই খুব ধুম ধাম করে গাদা গাদা স্ক্রিনশট দিয়ে ভাব নেয়ার পক্ষে না। 

কখনো কখনো মোটিভেট করার জন্যে দেয়ার প্রয়োজন হয়ে পড়ে। 

আমি ইনকাম স্ক্রিনশট দিচ্ছি, কিন্তু নাম্বারগুলো হাইড করি। আগ্রহীগণ নিজেরা যোগ বিয়োগ করে নিবেন প্রয়োজনে। হাহা। 

ইনকাম আপডেট

র‍্যাংকিং আপডেট 

র‍্যাংক ট্র্যাকার এ সবগুলো কিওয়ার্ড এড করা নেই, তাই ভালোমন্দ বুঝানো যাবেনা। আমি Ahrefs এর স্ক্রিনশট দিয়ে দিচ্ছি এখানে। 

র‍্যাংকিং

উপরের ছবিতে দেখা যাচ্ছে, আলহামদুলিল্লাহ্‌ ছোটবড় ৮৩১ টা কিওয়ার্ডের জন্যে ১-৩ এ র‍্যাংক করে আছে সাইট। ভাবার কারণ নেই সবগুলোই বড় কিওয়ার্ড। অল্প ভলিউম অনেক আছে। 

সাইটের বেশ কিছু সাবনিশ সিজনাল হওয়ায় নির্দিষ্ট সিজন ছাড়া বাকি সময়ে বিক্রি হয়না। ট্রাফিক থাকেনা। 

জগাখিচুড়ি

​এবার কিছু কমন প্রশ্ন যা আপনাদের মাথায় আসতে পারে, তার উত্তর দিয়ে দিচ্ছি। তারপরেও কোন কিছু বাদ পরলে, কমেন্ট সেকশন তো আছেই। 

পোস্ট সংখ্যা

এখন পর্যন্ত ২১১টি আর্টিকেল পোস্ট করা হয়েছে সাইটে। ২০টির মতো ড্র্যাফট এ আছে। 

পোস্টস সংখ্যা

সাইটের এইজ 

বলবোনা...

আগের লেখা পড়লে জানার কথা। 

পিবিএন করেছি কিনা?

না, এখন পর্যন্ত এই সাইটে কোন প্রকার পিবিএন লিংক তৈরী করিনি। পিবিএন ছাড়াই চলছে। অদূর ভবিষ্যতেও পিবিএন করার ইচ্ছা নেই।  

আপনি আমার মতো পারবেন কিনা?

অবশ্যই! আমার মতো না, আমার চেয়েও অনেক ভালো পারবেন। অনেক অনেক বেশি ভালো করবেন। প্রয়োজনমতো পড়াশোনা করুন, সে অনুযায়ী কাজ করুন সঠিক ভাবে। আপনার কাজে ভুল না হলে ইনশাআল্লাহ্‌ সফল হবেন। 

তবে, মনে রাখতে হবে আম্যাজন অ্যাফিলিয়েট মার্কেটিং সহজ কিছুনা। সময়, শ্রম, অর্থ লাগবে। 

সাইটের অগ্রগতি ধীর কেন? 

হ্যাঁ, একটা ভালো পয়েন্ট। সাইট এর সময়কাল অনুযায়ী যে অগ্রগতি তা আসলেই বেশ ধীর। এর পরে তৈরী করা সাইটও একে নানা ক্ষেত্রে ছাপিয়ে যায়। 

সাইট এটা যখন ভালো পয়সা দিচ্ছিল, তখন অজানা কারণে এটায় আর তেমন নজর দেয়া হয়নি। অ্যামাজন কমিশন স্ট্রাকচার কমিয়ে আনার ফলে সাইটের কমিশন রাতারাতি অর্ধেক এরও কম হয়ে গেলো। আর সাইটের ইনকামও সেই সাথে কমে গেল। 

তাই আবার নতুন করে কাজ শুরু করা যাতে পূর্বের চাইতে ভালো অবস্থায় ফিরে যেতে পারে ইনশাআল্লাহ্‌। 

সাইট বিক্রি করবো কিনা?

সচরাচর এখন নিশ সাইট বানানোর একটা মূল উদ্দেশ্যই থাকে সেটাকে বিক্রি করে দেয়া। ৬ মাসের গড় আয়ের  অন্তত ২৮-৩০ গুণ বেশি টাকা পাওয়া যায়। সেটা দিয়ে আরও নিশ সাইট কিংবা ভালো কিছু করা যায়। 

এক কালীন অনেকগুলো টাকা পাওয়া যেমন একটা ভালো এক্সিট স্ট্র্যাটেজি। আবার সাইটকে রেখে দিয়ে মাসের পর মাস সেটা থেকে ডিসেন্ট উপার্জন পাওয়াটাও ভালো স্ট্র্যাটেজি যখন সেল করার জন্যে নিয়মিত আরও সাইট থাকে, আলহামদুলিল্লাহ্‌। 

আপাতত এই সাইট বিক্রি করার ইচ্ছা নেই। ভবিষ্যতে হবে কিনা জানা নেই। তবে বিক্রি করলে ইনশাআল্লাহ্‌ একটা আপডেট দিয়ে দিবো। 

শেষ কথা

আপডেটে আসলে কি লিখবো আর কি লিখবোনা, সেটা নিয়েই হিমশিম খাচ্ছি। তাই কোন কিছু বাদ পরে যেতে পারে। সেক্ষেত্রে প্রশ্ন করলেই সেটা জানিয়ে দিতে পারবো।  

ধন্যবাদ সবাইকে। 🙂 

কষ্ট করেন, সফলতা আপনার ইনশাআল্লাহ

কষ্ট করেন, ইনশাআল্লাহ সফলতা আপনারই 

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)