আমি একটি নিশ সাইট বানাবো, কিন্তু আমি কিছু পারিনা

বর্তমানে অ্যামাজন অ্যাফিলিয়েশন এর হাইপ এর কারণেই হোক আর অনেক টাকার স্ক্রিনশট দেখেই হোক, লোকজন নিশ সাইট বানাতে আগ্রহী হচ্ছে। 

নির্দ্বিধায় খুবই ভালো সংবাদ।

এতে কারোই আপত্তি থাকার কথা না। কিন্তু সমস্যা হচ্ছে, যারা নতুন আসছে বা আসতে চাচ্ছে এরা কেউই সঠিকভাবে পড়াশোনা করছেনা, কাজ এর আপাদমস্তক না জেনেই কাজ শুরু করে দিতে চাইছে।

অনলাইনে যথেষ্ট রিসোর্স রয়েছে, ফেসবুকে এ সংক্রান্ত দেশি-বিদেশি গ্রুপ রয়েছে। এসব জায়গা থেকেই জানার অনেক সুযোগ আছে।

আমি মানছি যে কোথাও প্রোপারভাবে একসাথে সাজানো রিসোর্স নেই, কিন্তু একাধিক রিসোর্সকে কাজে লাগিয়ে পরিপূর্ণ ধারণা লাভ করা সম্ভব। আমাদের তো বিশেষ কেউ এসে শিখিয়ে দেয়নি, এভাবেই জানতে শুনতে হয়েছে।

কাজ শুরু করার আগে নিশ সাইট কি, কিভাবে করে, এর জন্যে কি কি স্কিল লাগবে জানার চেষ্টা করুন। সেগুলো একে একে শিখে নিন। জানার আগ্রহটাকে বাড়ান।

যেমন নিশ সাইটের জন্যে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন সম্পর্কে জানতে হবে। অনলাইনে এটা সম্পর্কে জানার জন্যে যথেষ্ট ভালো ভালো রিসোর্স রয়েছে। সেগুলো পড়ুন, জানুন, বুঝুন। তাহলেই এই বিষয়ে প্র্যাকটিকাল ছাড়া থিওরিটিকাল বিষয়গুলো জানা হয়ে যাবে। বাকিগুলো কাজ করতে করতেই প্র্যাকটিকালি বুঝে ফেলবেন।

কিন্তু সেটা না করে ইউটিউবে দুই একটা বাংলা ভিডিও আর কিছু আর্টিকেল পড়েই এসইও সম্পর্কে ধারণা হয়ে গেছে, এখন মুই কি হনু রে ভাব নিয়ে বসে থাকলে লাভ নেই। সেই ভাব নেমে যেতে খুব একটা সময় লাগবেনা।

​মান্ধাতার আমলের স্ট্র্যাটেজি মেনে কোন বেনেফিট হবেনা। 

​এসইও নিয়ে আর্টিকেল পড়ুন, ফোরামগুলাতে সক্রিয় থাকুন, এসইও সম্পর্কে আপডেট পাওয়ার জন্যে বিভিন্ন ডেডিকেটেড সাইট আছে সেগুলোতে প্রায়ই ঢু মারুন। আর দশজনের চাইতে আপনার ধারণা অনেক পরিষ্কার হয়ে যাবে। আর কোন বিষয়ে কনফিউশনে পড়লে গ্রুপে, ফোরামে প্রশ্ন করুন। 

ওয়ার্ডপ্রেস নিয়ে যেহেতু আমরা কাজ করি, এটা সম্পর্কে জানতে হবে। ইউটিউবে যথেষ্ট টিউটোরিয়াল আছে, ওয়ার্ডপ্রেস নিয়েই ডেডিকেটেড অনেক ব্লগ আছে। এগুলা থেকে ওয়ার্ডপ্রেস এর যে বিষয়গুলো জানা দরকার আমাদের, সবই জেনে নেয়ার সুযোগ আছে।

এছাড়া কোন সমস্যায় পড়লে গুগল করলেই সেটার সলিউশন খুব সহজে পাওয়া যাবে। ​

আর্টিকেল কোন মার্কেটপ্লেস থেকে অর্ডার করবো বা কার থেকে নিবো - এরকম প্রশ্ন মনে উদয় হওয়াটা খুবই স্বাভাবিক। এর জন্যে নিজের ইংরেজিটা ভালো থাকা দরকার। আপনি যখন ইংরেজি ভালো বুঝবেন তখন একাধিক মার্কেটপ্লেস নিজেই যাচাই করে ভালো রাইটার খুঁজে বের করতে পারবেন।

আর্টিকেলের মান কিভাবে যাচাই করবেন তা নিয়ে আমার আর্টিকেলটি পড়লে ধারণা পরিষ্কার হবে। 

থ্রাইভ কন্টেন্ট বিল্ডার ব্যবহার করা অনেকটাই কমন ব্যাপার হয়ে গেছে আমাদের জন্যে। থ্রাইভ এর নিজস্ব এক বিশাল টিউটোরিয়াল সেকশন আছে। সেগুলো দেখলেই থ্রাইভ এর কাজ নিয়ে আর ​ঝামেলা থাকার কথা না। তারপরেও কোন সমস্যায় পড়লে থ্রাইভের নিজস্ব ফোরাম আছে, সেখানে পোস্ট করলেই সমাধান করে দিবে। 

এছাড়া আর যা যা আছে, সব কিছু নিয়েই রিসোর্স অনলাইনে আছে। বাইরের মানুষরা আমাদের থেকে ভালো করছে - তার সবচেয়ে বড় কারণ তারা সঠিকভাবে জেনে নিচ্ছে। তারা গুগল এর সঠিক ব্যবহার করছে। আর আমাদের দেশের লোকজন তা না করে যারা ভালো করছে বা ভালো করছে বলে অভিনয় করছে​* তাদের পেছনে ছুটছে। তাদের সাথে যোগাযোগ করছে। 

কেউ ভালো করছে, কেউ ঠকছে। কেউ বলছে, কেউ চুপ থেকে যাচ্ছে। ​

আমাদের আরও ম্যাচিউর্ড হতে হবে। গুগলকে ইউটিলাইজ করতে হবে, রিসোর্সগুলোকে ইউটিলাইজ করতে হবে। নয়তো আজ যা জানেন আজ থেকে ৬ মাস পরেও তাই জানবেন। বিশেষ কোন উন্নতি করতে পারবেন না। ​

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)