গেস্ট পোস্টিং সাইট (যারা সহজেই অ্যাপ্রুভ করে) খোঁজার একটি কার্যকরি উপায়

অনেক সময় আমরা আমাদের রিলিভেন্ট সাইট খুঁজে পাই না গেস্ট পোস্ট আউটরিচ করার জন্যে। কারণ সব বিষয়ে সবসময় বেশ বড় ধরনের  (High PA/DA, Higher DR/UR) সাইট খুঁজে পাওয়া যায় না।

কারণ যখন আপনি একটা নিশ্ নিয়ে কাজ করবেন; তখন আপনি  গুটিকয়েক প্রোডাক্ট নিয়ে কাজ করেন। এবং তখন আপনার কিওয়ার্ড হয়ে যায় সীমাবদ্ধ । ওই গুটিকয়েক কিওয়ার্ড দিয়ে আপনি যখন গেস্ট পোস্টিং এর জন্যে ওয়েবসাইট খুঁজবেন; তখন দেখবেন কিছুই পাচ্ছেন না (নিস বেসিস/অনেক সময়) ।

আর এফিলিয়েট মারকেটাররা মোস্ট অব দা টাইম, আপনার গেস্ট পোস্ট আউট্রিচ ইমেইল এভয়েড করবে।

কারণ যেসব অল্পস্বল্প এফিলিয়েট সাইট পাবেন তারা  নিজেরাই দেখবেন ওয়েবসাইট খুঁজছে যেখানে গেস্ট পোস্ট করা যায়।

এক্ষেত্রে কি করা যায়?

একটা বুদ্ধি আছে।

যেসব মারকেটাররা ইতোমধ্যে তাদের নিস সাইটের জন্যে গেস্ট পোস্টিং ক্যাম্পেইন করেছে; তারা কোথায় কোথায় করেছে সেটা খুঁজে বের করতে হবে। অথবা এমন সাইট যেখানে আপনার নিস রিলেটেড কোন না কোন পোস্ট আছে।

লক্ষ্য করুন, আমাদের মেইন টার্গেট কিন্তু নিস রিলেটেড এফিলিয়েট সাইট খুঁজে বের করা না (কারণ Write For Us পেজ বানানো এফিলিয়েট মারকেটারদের একটা ট্রেন্ড :P)।

বরং টার্গেট হলো অন্য সব  মারকেটাররা যেসব সাইটে গেস্ট পোস্ট করেছে এবং যেগুলো আপনার নিস নিয়ে তৈরি করা না, একদম জেনেরাল ক্যাটাগরির, কিন্তু গেস্ট পোস্ট এভ্রুভ করে – এমন সব সাইট খুঁজে বের করা। গেস্ট পোস্ট কেউ না করলেও, আপনার নিস রিলেটেড পোস্ট আছে এমন সাইটগুলো খুঁজে বের করা।

তাতে লাভ?

কিছু নিস রিলিভেন্ট কন্টেন্ট থাকায় (যে কাজটা অন্যরা করে রেখেছে তাদের গেস্ট পোস্ট দিয়ে :)) এসব সাইট থেকে সহজে লিঙ্ক নেয়া যায়।

আই মিন,এমন সব সাইট থেকে লিঙ্ক নেয়া অপেক্ষাকৃত সহজ । 🙂

কারণ, এরা ম্যাক্সিমামই এফিলিয়েট করছে না, অথবা করলেও নিস সাইট মারকেটারদের মতো মানিটাইজেশন নিয়ে তেমন একটা সিরিয়াস না। আপনি ভালো মানের কন্টেন্ট দিতে পারলে, আপনাকে একটা লিঙ্ক দিতে তাদের সমস্যা নেই।

উল্টোদিকে,

নিস মারকেটারদের কাছে মেইল গেলে; ফিরতি মেইলে দেখবেন বলছে – “কত ট্যাহা দিবা” 😀 😉 |

সুতরাং এমন সাইটগুলো খুঁজবো কেমন করে?

গুগলের InTitle এবং Minus প্যারামিটার ব্যবহার করে।

খেয়াল করুন, ইনটাইটেল; নট ইনইউআরএল। 🙂

বিস্তারিত জানতে চলুন আগানো যাক –

ধরুন আপনি “bluetooth speakers” নিয়ে কাজ করেন।

এখন শুধুমাত্র best bluetooth speakers নিস নিয়ে করা হাই অথরিটি ব্লগ খুঁজতে গেলে আপনি পাবেন না,  যেখানে আপনি আসলেই একটা গেস্ট পোস্টের চান্স পেতে পারেন। আবার,  Electronics এর টোটাল ক্যাটাগরি ম্যানুয়ালি ধরে ধরে ব্লগ খোঁজা বেশ কষ্টকর এবং সময় সাপেক্ষ ব্যাপার।

আমরা যেটা করতে পারি সেটা হচ্ছে, যে কোন সাইট (কিছুটা রিলিভেন্ট)  খুঁজে বের করবো যেখানে bluetooth speakers নিয়ে পোস্ট আছে, অথবা speakers stuff নিয়ে পোস্ট আছে এবং গেস্ট পোস্ট এপ্রুভ করে।

চলুন, InTitle প্যারামিটার ব্যবহার করে bluetooth speakers টা গুগল করি –

আপনাদের সুবিধার জন্যে সার্চ কুয়েরিটার টেক্সট ফরম্যাটঃ 

intitle:bluetooth speakers “write for us” -amazon
intitle:bluetooth speakers “write for us” -affiliates
intitle:bluetooth speakers “write for us” -affiliate disclosure

ব্যাখ্যাঃ 
intitle:bluetooth speakers
– মানে হচ্ছে শুধু টাইটেলে bluetooth speakers থাকলেই গুগল সেটাকে খুঁজে বের করবে আপনার জন্যে।

“write for us”
– মানে হচ্ছে, আপনাকে  bluetooth speakers ওয়ালা পেইজটা দেখালেই হবে না। ওখানে “Write For Us” এইটা লেখা কোন পোস্ট অথবা পেজ থাকতে হবে।

-amazon
– মানে হচ্ছে,  bluetooth speakers এবং Write For Us পেজ তো থাকতেই হবে রেজাল্টে; পাশাপাশি amazon শব্দটা থাকলেই ওই রেজাল্ট আপনাকে দেখানো যাবে না। (-) চিহ্নটা দিয়ে গুগলকে ওই শব্দওওয়ালা রেজাল্ট আসলেই সেটাকে বাদ দিতে বলেছি।

এখন আপনি এই সার্চ প্যারামিটারকে আপনার মতো করে (নিস এবং বিভিন্ন গেস্ট পোস্ট লিঙ্ক ট্রিগার করে এমন প্যারামিটার) সাজিয়ে নিতে পারেন। যেমন –

intitle:kitchen faucets “submit guest post” -amazon
intitle:fishing boats “Contribute” -affiliates
intitle:vacuum cleaners “submit your content” -affiliate disclosure

নোটঃ SEOQuake এর এডঅনটা ইন্সটল করে নিবেন ব্রাউজারে। এবং SEMRush এর APIটা ইন্টিগ্রেট করে নিবেন। এতে করে আপনার সাইট খোঁজাখোজির পাশাপাশি কোন সাইট থেকে লিঙ্ক নিলে আপনার আখেরে লাভ হবে (হাই DS এবং TS) সেটাও মাথায় রাখতে পারবেন।

চলুন আবার কাজে ফিরে যাই –

উপরের ইমেজে দেখুন ব্লুটুথ স্পিকার নিয়ে অনেকগুলো সাইটই আসছে।

কিন্তু ২ নম্বর সাইটটা যদি একটু ভালো করে দেখেন তাহলে বিষয়টা আরেক্টু ক্লিয়ার হবে।

এই ক্যাটাগরিগুলো দেখে কি মনে হয় আপনার?

আমার কাছে মনে হয়েছে এইটা একটা সেমি-অথরিটিটিভ সাইট, যেখানে আমাদের টার্গেট নিস (bluetooth speakers) নিয়ে অলরেডি আর্টিকেল পাবলিশড হয়েছে (যেমনটা আমরা এক্সাক্টলি চেয়েছিলাম)। এবং সাইটের কনট্যাক্সের সাথে (টেক নিস) আমাদের টার্গেট নিসের একটা মিল রয়েছে।

তার মানে নিস সাইট না এটা। এবং সাইটের ফুটারেও “Write For Us” পেজটা এক্সিস্ট করে। VOILA! 🙂

চলুন আরেকটা পেজের ফুটার দেখি একটু –

ঠিক যেমনটা আমরা খুঁজছি 🙂

এখন আমরা যে কাজটা করবো, সেটা হচ্ছে; SEOQuake এর Export CSV (নিচের ইমেজটা দেখুন) অপশনটা ব্যবহার করে টপ পেজগুলোর লিঙ্ক, ডিএস (Domain Score), টিএস (Trust Score) এবং SEMRush Backlinks সহ সব ডাটা একটা এক্সেল শিটে নিয়ে সর্টিং করবো।

ব্রাউজারের সার্চ সেটিংস থেকে সার্চ রেজাল্ট ১০০ করে নিলে ঠিক এমন একটা শিট পেয়ে যাবেন। নিচের এই শিটটা SEOQuakeই বানিয়ে দিয়েছে। পরবর্তী কাজ আপনার। মানে, কোন কোন ডোমেইনে আপনার পোস্ট পাবলিশ করবেন, সেগুলো খুঁজে বের করা এবং তাদেরকে নক করা।

শিটটা দেখুনঃ 

তারপর কি কাজ?

এই লিস্ট থেকে সব সাইটে যাওয়া, তাদেরকে মেইল করা, আপনার আর্টিকেল লিখা এবং সাবমিট করা। এইগুলো নিয়ে অলরেডি অনেক ভিডিও আছে। ওগুলো দেখে নিয়েন। আমি শুধু যেকোন নিসের জন্যে গেস্ট পোস্ট পাওয়ার একটা খুব সহজ কিন্তু চরম ইফেক্টিভ একটা পথ দেখানোর চেষ্টা করেছি। 🙂

এই মেথডটা আমি এর আগে শুধু  NShamimPRO (এসইও প্রিমিয়াম) এর মেম্বারদের সাথে শেয়ার করেছিলাম। সময় থাকলে একটু ঢু মেড়ে আসতে পারেন। 🙂

আমি বিভিন্ন নিসে এই প্যারামিটারটা নিয়ে এক্সপেরিমেন্টটা করেছি। প্রায় ৭০-৮০% সফল বলতে পারেন।

আপনি সফল হবেন। না হওয়ার কারণ নেই।

জাস্ট একশনটা ঠিকঠাক নিতে হবে আরকি।

নোটঃ Guest Posting Sites খুঁজে বের করার এই স্পেসিফিক মেথড নিয়ে SEO World এ কেউ কথা বলেনি পাবলিকলি। স্পেশালি অ্যামাজন এফিলিয়েট এসইও ইন্ডাস্ট্রিতে তো নয়ই।  

অনেকেই হয়তো জানে এই মেথডটা, কিন্তু কোন ব্লগ অথবা ভিডিওতে দেখলাম না এইটা কেউ শেয়ার করতে। সুতরাং কেউ এই মেথডটার Mis-use করবেন না। গুগল আবার কিছুদিন পর পর সার্চ প্যারামিটার (যেগুলো সত্যিকারেই কাজে লাগে)ডিলিট করে দেয়। 🙁 

এই পর্যন্তই থাক।

সবার লিঙ্ক বিল্ডিং নতুন মাত্রা পাক।

ভালো থাকবেন।

P.S: I will try to answer your questions here in the below of this post. So, if you have any confusion; then comment below. And keep sharing this article…because sharing is caring. 🙂

 

প্রযুক্তিকগিকে এই গেস্ট পোস্টটি করেছেন, নাসির উদ্দিন শামিম ভাই। 🙂 

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)