ওয়ার্ড এর কাজ করতে কোন ওয়ার্ড প্রসেসর ব্যবহার করবো?

আমাদের দেশে শহরে, গ্রামে-গঞ্জে, অফিসে, দোকানে যেখানেই ওয়ার্ড প্রসেসিং এর কাজ করা হয় তার প্রায় সবখানেই মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করা হয়। যদিও এর প্রায় সবই পাইরেটেড কপি। তবে এর অলটারনেটিভ হিসেবে বেশ অনেকগুলো ওয়ার্ড প্রসেসর রয়েছে, যেগুলো দিয়ে সাধারণ যে কাজগুলো আমরা বেশিরভাগ ক্ষেত্রে করে থাকি, সেগুলো অনায়াসেই করা সম্ভব।

ওপেনঅফিস, লিব্রে অফিস সহ বেশ কিছু ফ্রি ওয়ার্ড প্রসেসিং সফটওয়্যার মার্কেটে রয়েছে। যেগুলো ডেভেলপার কর্তৃকই ফ্রিতে অফার করা হচ্ছে। পাইরেসি ছাড়াই যেখানে আপনি ফ্রিতে কিছু পাচ্ছেন সেখানে সেটা গ্রহণ করে পাইরেসি পরিত্যাগ করাটাই শ্রেয়।

আমি টুকটাক ওয়ার্ড এর কাজ করি আমি কোনটা ব্যবহার করবো?

যদি আপনি আমার মতোই টুকটাক ওয়ার্ড প্রসেসিং এর কাজ করে থাকেন তাহলে মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার না করলেও আপনার চলবে। যেমন আমি এই লেখার কাজটি বর্তমানে লিব্রে অফিস এর রাইটার দিয়ে করছি দিয়ে করছি। টুক টাক কাজের জন্যে লাইট ওয়েট এই সফটওয়্যার আপনি নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন। মাইক্রোসফট ওয়ার্ডে বেসিক যে কাজগুলো করা যায় এবং যে ফাংশনগুলো বেশি প্রয়োজন তার সবগুলোই এতে রয়েছে। ইতোপূর্বে এমএস ওয়ার্ড ব্যবহার করে থাকলে আপনার লিব্রে অফিসের সাথে মানিয়ে নিতে খুব একটা অসুবিধা হওয়ার কথা না।

সাধারণ ভাবে বেশি কাজে লাগে এমন সবগুলো সুবিধাই লিব্রে অফিসের মধ্যে দেয়া আছে। তবুও মাইক্রোসফট অফিস থেকে লিব্রে অফিসে শিফট করার আগে লিব্রে অফিস ইন্সটল করে আপনার প্রয়োজনীয় সব সুবিধাদি আছে কিনা দেখে নিন। যদি থাকে তাহলে চোখ বন্ধ করে এমএস অফিস ছেড়ে লিব্রে অফিসে চলে আসতে পারেন।

আমি অফিসের বেশ ভারি কাজ করতে হয়, আমি কোনটা ব্যবহার করবো?

যদি আপনাকে নিয়মিত অফিসের বেশ ভারি ভারি কাজ করতে হয়, আর এমন এমন কিছু ফিচার ব্যবহার করতে হয় যেটা খুব একটা কমন না, সেক্ষেত্রে আপনি এম এস অফিস ব্যবহার করাই উত্তম। তবুও এক ঝলক লিব্রে অফিসের ফিচারগুলো দেখে নিতে পারেন। যদি মনে করেন যা আছে তাতে আপনার কাজ গুলো চলবে তাহলে ব্যবহার করুন। আর যদি আপনার প্রয়োজনীয় ফিচার কিছু না থেকে থাকে তাহলে মাইক্রোসফট অফিস এর ওয়ার্ড ব্যবহার করাটাই ভালো আপনার জন্যে।

যেহেতু বেশিরভাগ মানুষ এর ওয়ার্ডে আহামরি কাজ করতে হয়না, যারা অফিশিয়াল কাজ করেন তাদের ছাড়া বাকি যেকেউই চাইলে এমএস অফিস ছেড়ে দিয়ে ফ্রি অফিসসু্যট হিসেবে লিব্রে অফিস বা ওপেন অফিস ব্যবহার করতে পারেন। এগুলো একে যেমন আপনার হার্ড ডিস্ক এ তুলনামূলক কম জায়গা নিবে, তেমনই নতুন আপডেট আসার সাথে সাথেই আপনি এগুলো ডাউনলোড করে ব্যবহার শুরু করে দিতে পারেন। প্রয়োজন পড়বে না ঝামেলা দায়ক কোন ক্র্যাক বা কিজেন এর। টেনশন করতে হবেনা এগুলো ইন্সটল করতে গিয়ে কোন ভাইরাসের খপ্পরে পড়ার।

তো দেখুন, ভাবুন, যাচাই করুন। এরপর সিদ্ধান্ত নিন আপনার জন্যে কোন ওয়ার্ড প্রসেসর ব্যবহার করা যুক্তিযুক্ত।

আপনি কোন ওয়ার্ড প্রসেসর ব্যবহার করেন? কমেন্টে জানান

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)