কিন্ডলে বই পড়া – আসলেই কি বিরক্তিকর?

বই পড়ার অভ্যাস আমার অনেক আগে থেকেই। প্রচুর বই কিনে পড়েছি আমি, তবে সবসময় বই কিনে পড়াটা সাধ্যের মধ্যে থাকেনা। আর অনেক সময় এমন অনেক বই অনলাইনে পেতাম যেটা এমনিতে বাইরে কিনতে পাওয়া যেত না। সেই থেকেই পিডিএফ কপি ডাউনলোড করে মোবাইলে পড়া শুরু করি। এমনিতে সারাদিন কম্পিউটার স্ক্রিনে তাকিয়ে থাকলে খুব একটা সমস্যা হয়না, কিন্তু বই-টই পড়তে গেলেই চোখে কেমন যেন লাগে। তাই সবসময় মোবাইলেই বই পড়তাম।

এরপর একসময় দেখলাম অ্যামাজন কিন্ডল নামে একটা ইবুক রিডার বাজারে এনেছে। তখনই এর প্রতি একটা আকর্ষন তৈরি হয়ে গেলো। হাতে প্রয়োজনমতো টাকাপয়সা হয়ে গেলেই কিনে নিবো কিন্ডল এমন ধারণা রাখার অনেক দিন পরও আর কিন্ডল কেনা হয়ে উঠছিল না। কিছুদিন আগে দেখলাম কিন্ডলের নতুন ভার্শন “কিন্ডল ভয়েজ” বাজারে এসেছে। ফিচারগুলো বেশ পছন্দ হওয়ায় কিনে ফেললাম।

আমার কিন্ডলে বই পড়া দেখে অনেকেরই প্রায় একই রকম প্রশ্ন – “কিন্ডলে বই পড়তে বিরক্ত লাগে না?”, “আসল বইয়ের ফিল কি পাওয়া যায় এইটায়?”। পর্যায়ক্রমে প্রশ্ন দুটির উত্তর হচ্ছে না ও হ্যাঁ।

কিন্ডলে বই পড়তে বিরক্ত লাগে কিনা

যাদের স্ক্রিনে বই পড়ার অভ্যাস নেই, তাদের কাছে কিন্ডলে বই পড়া প্রথম প্রথম বেশ বিরক্তিকর মনে হতে পারে। কিন্তু বেশ কয়েকদিন পড়ে অভ্যাস হয়ে গেলে তখন চোখে সয়ে যাবে, আর বিরক্ত লাগবেনা। ৪০০-৫০০ পৃষ্ঠার একটা বই হাতে নিয়ে পড়তে বিরক্ত লাগতে পারে, কিন্তু সেই একই বই যদি কিন্ডলে পড়া হয় তাহলে কিন্তু মোটেও বিরক্ত লাগবেনা, উল্টো আরও কম্ফোর্টেবল ফিল হবে।

কিন্ডল ভয়েজে, পেপারহোয়াইটে বিল্ট ইন লাইট থাকায় রাতের বেলায়ও আলাদা কোন আলোর প্রয়োজন ছাড়াই বই পড়তে পারবেন। তাছাড়া মাত্র কয়েকশো গ্রাম ওজনের এই যন্ত্রের মধ্যেই আপনি কয়েকশো থেকে হাজারখানেক বইও কোন ঝামেলা ছাড়াই বহন করতে পারবেন।

কিন্ডলে আসল বইয়ের ফিল পাওয়া যায় কিনা

পড়তে পড়তে আমার অভ্যাস হয়ে গেছে। তাই কাগজের বই আর কিণ্ডলে বইয়ের মধ্যে আমার কাছে এখন খুব একটা তফাত মনে হয়না। প্রায় একইরকম ফিল হয়। তবে আসল বইয়ের ফিল পুরোপুরি পাওয়া না গেলেও, খুব একটা পার্থক্য লাগেনা। যাদের নতুন বইয়ের ঘ্রাণ পছন্দের তারা গন্ধের ব্যাপারটা মিস করবেন। তবে একটা সময় পড়ে অভ্যস্ত হয়ে পড়লে দেখবেন কিন্ডলে বই পড়তেই আপনার বেশি ভালো লাগছে।

সব মিলিয়ে বলতে গেলে কিন্ডলে বই পড়তে আমার বেশ ভালোই লাগে। বিশেষ করে ইংরেজি অনেক বই যেগুলো আমাদের এখানে পাওয়া যায়না বা গেলেও অনেক পয়সা খরচ করে কিনতে হয়, সেই বই গুলো আমি অনায়াসে অনলাইনে পেয়ে যাচ্ছি। এর চেয়ে বড় সুবিধা আর কি হতে পারে একজন বইপোকার জন্যে?

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)