কিওয়ার্ডের সার্চ ভলিউম এবং কম্পিটিশন স্কোর – কোনটা রিলায়েবল?

কিওয়ার্ড রিসার্চের জন্যে নানা রকমের টুলস অনলাইনে পাওয়া যায়। রিসার্চতো সবগুলো টুলেই করা যায়, তারপরেও বিভিন্ন টুলের বিভিন্ন সীমাবদ্ধতার দরুণ অনেকেই একাধিক টুলস এর উপর নির্ভরশীল হন।

দীর্ঘদিন যাবত এসব টুল ব্যবহার করলে কোনটার কি সীমাবদ্ধতা এবং কোনটার ম্যাট্রিক্স কেমন গুরুত্ব বহন করে, সেটা এমনিতেই বুঝে যাওয়ার কথা।

কিন্তু, যারা নতুন,তারা একাধিক টুলস ব্যবহার করলে একরকমের দ্বিধার মধ্যে পরে যান।

কারণ, ভিন্ন ভিন্ন টুল ভিন্ন ভিন্ন সার্চ ভলিউম দেখায়, ভিন্ন কিওয়ার্ড কম্পিটিশন দেখায়। এর মধ্যে কোন টুলের ডাটাকে গুরুত্ব দিবে এবং কোনটাকে দিবেনা, সেটা নিয়েই মূল সমস্যা।

আমি এই আর্টিকেলে চেষ্টা করবো, নতুনদের একটা গাইডলাইন দেয়ার জন্যে। বিষয়গুলোকে যতোটা যৌক্তিকভাবে এবং সাবলীলভাবে তুলে ধরা যায়, আমি সেটাই চেষ্টা করবো।

কিওয়ার্ড এর সার্চ ভলিউম এ পার্থক্য কেনো হয়?

আপনি যদি একই বিষয়ের উপর ১০টা প্রতিষ্ঠানকে একই এলাকায় কোন বিষয়ের ডাটা কালেক্ট করে দিতে বলেন, তাদের সবার ডাটার মধ্যে মিল থাকলেও কিছু পার্থক্য থাকবেই।

সার্চ ভলিউমের ব্যাপারটাও তাই, একাধিক কিওয়ার্ড রিসার্চ টুল একাধিক সোর্স থেকে ডাটা কালেক্ট করে। তাই তাদের তথ্যে পার্থক্য থাকবে।

তাই, আপনার কাছে যেটা রিলায়েবল মনে হবে, সেটাই ব্যবহার করুন আর সেটার ডাটাকেই পারফেক্ট মনে করুন।

তবে সাধারণত পার্থক্য কয়েকশোর মধ্যে থাকে। টুল “ক” যদি দেখায় ৪৮০ টুক “খ” হয়তো দেখাবে “৭২০” বা কম। খুব বেশি পার্থক্য হয়না। যদি সার্চ ভলিউম অনেক বেশি হয়, সেক্ষেত্রে একাধিক টুলের সার্চ ভলিউমে অনেক পার্থক্য দেখা যায়। 

নিচে "best vacuum cleaner" কিওয়ার্ডের জন্যে বিভিন্ন কিওয়ার্ড রিসার্চ টুল এর দেখানো সার্চ ভলিউম এর স্ক্রিনশট দিয়ে দিলাম -

এসইএমরাশের সার্চ ভলিউম

এসইএমরাশের সার্চ ভলিউম

লং টেইল প্রোর সার্চ ভলিউম

লং টেইল প্রোর সার্চ ভলিউম

কিওয়ার্ড এভরিহোয়্যার এর সার্চ ভলিউম

কিওয়ার্ড এভরিহোয়্যার এর সার্চ ভলিউম

এহেইচরেফস এর সার্চ ভলিউম

এহেইচরেফস এর সার্চ ভলিউম

আপনি যদি গুগল কিওয়ার্ড প্ল্যানার ব্যবহার করেন (ধরে নিলাম, আপনি অ্যাড রান করে ডাটা দেখতে পাচ্ছেন), তাহলে যে ডাটা পাবেন সার্চ ভলিউমের সেটাকেই সঠিক হিসেবে ধরে নিয়ে আর কোন টুলের সার্চ ভলিউম ডাটা দেখতে হবেনা।

কিন্তু যদি আপনি অ্যাড রান না করেন এবং গুগল কিওয়ার্ড প্ল্যানার থেকে সার্চ ভলিউম ডাটা না দেখতে পান, সেক্ষেত্রে কি করবেন?

যদি আপনার কাছে কোন পেইড টুল না থাকে, তাহলে KeywordsEverywhere আপনার ব্রাউজারে ইন্সটল করে নিন, গুগলে সার্চ করলেই সার্চ স্ট্রিং এর নিচে সার্চ ভলিউম দেখাবে আপনাকে। উপরে কিওয়ার্ড এভরিহোয়্যার নিয়ে ছবিটা দেখতে পারেন।

নোট: এই ব্রাউজার অ্যাড-অন্স ইন্সটল করার পর অবশ্যই সার্চ ভলিউম “গ্লোবাল” থেকে “ইউনাইটেড স্টেটস” করে নিতে হবে। তা না হলে আপনাকে গ্লোবাল ডাটা দেখাবে, যেটা ইউএস সার্চ ভলিউমের থেকে অনেক বেশি।

যদি আপনার কাছে কোন পেইড টুল থাকে তাহলে সেটার ডাটাকে স্ট্যান্ডার্ড ধরে নিলেই হবে। হোক সেটা SEMRush, Ahrefs, KWfinder.

আর যদি লং টেইল প্রো থাকে, তাহলে অন্য প্রিমিয়াম টুলের চাইতে এটার ডাটাকে গুরুত্ব দিলেই হবে। কারণ লং টেইল প্রো সরাসরি গুগল থেকেই কিওয়ার্ড ডাটা কালেক্ট করে।

অর্থাৎ, লং টেইল প্রো থাকলে এটার ডাটাকে স্ট্যান্ডার্ড ধরবেন, এটার সাথে অন্য টুল থাকলেও এটার ডাটাকেই স্ট্যান্ডার্ড ধরবেন। এটা না থাকলে SEMrush বা Ahrefs এর ডাটাকে গুরুত্ব দিতে পারেন। KWfinder ব্যবহার করে আমি অভ্যস্ত না, তাই এ সম্পর্কে তথ্য দিতে পারলাম না। অল্প কয়েকদিন ব্যবহার করেছি মাত্র, তবে ইন্টারফেইস সুন্দর।

কিওয়ার্ড কম্পিটিশন স্কোর – কোন টুলের টা গুরুত্ব দিবো?

কেসি/কেডি যাই বলুন না কেন, আমি এগুলোকে কখনোই খুব একটা গুরুত্ব দেইনা, মাথাও ঘামাই না। কারণ, ম্যানুয়ালি কম্পিটিশন অ্যানালাইসিস করতে পারাটা একজন সফল অ্যাফিলিয়েট মার্কেটার হতে হলে অবশ্যই জানা থাকা চাই।

আরিফুল ইসলাম পলাশ 
অ্যাফিলিয়েট মার্কেটার

আমি ম্যানুয়ালিই কম্পিটিশন চেক করি।

তবে অনেকগুলো কিওয়ার্ড একবারে দেখতে হলে, সেক্ষেত্রে কাজের সুবিধার্থে টুলস ব্যবহার করা হয়। সেক্ষেত্রে শুধু শর্টলিস্ট করতে মাঝে মাঝে স্কোর টা দেখি।

ভিন্ন টুলে ভিন্ন কেসি/কেডি দেখায়, এ নিয়ে অহরহ প্রশ্ন হতে থাকে।

এক টুল থেকে আরেক টুলের অ্যালগরিদম ভিন্ন, তাদের কিওয়ার্ড কম্পিটিশন যাচাই করার মানদণ্ড ভিন্ন। তাই তাদের স্কোরে পার্থক্য দেখায়। কোন টুলই একদম পার্ফেক্ট না, যে এই টুলে এই স্কোর হলে কাজ করা যাবেই এবং র‍্যাঙ্ক করা যাবেই।

তারপরেও আপনি দেখতে চাইলে লং টেইল প্রোর কেসি তুলনামূলক ভালো।

এটা ছাড়া এসইএমরাশ, এহেইচরেফস, কেডব্লিউফাইন্ডার, কিওয়ার্ড রিভিলার এর যে কেডি দেখায়, সেটা আমার কাছে অতোটা রিলায়েবল মনে হয়না। তাই এগুলো নিয়ে চিন্তা-ভাবনাও করিনা। তবে ইদানিং এহেইচরেফস এর কিওয়ার্ড ডিফিকাল্টি ফিচারটা বেশ ভালো লাগছে, আগামী দিনগুলোতে এটা আরও শক্তিশালি এবং অ্যাকুরেট ভুমিকা রাখবে বলেই আশা করি।

কোনটার ডিফিকাল্টি কতো হলে কিওয়ার্ড গ্রহণযোগ্য হবে, এমন কোন নাম্বার আমি দিচ্ছিনা, কারণ এগুলো কখনোই সম্পূর্ণ সঠিক না। যতো কম হবে সংখ্যা, ততোই ভালো। 😉

Ariful Islam Palash
 

বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। টুকটাক লেখালেখির পাশাপাশি বই পড়া, নতুন জিনিস জানার প্রতি ব্যাপক আগ্রহ রয়েছে তার। ব্যবসার প্রতি মনের টান রয়েছে, ভবিষ্যতে দেশের অন্যতম একজন ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করতে চায় নিজেকে। প্রয়োজনে ফেসবুকে পলাশ এর সাথে যোগাযোগ করতে পারেন। :)